ডায়াবেটিসে চা খাওয়ার উপকারিতা । Tea in Diabetes control

Author Topic: ডায়াবেটিসে চা খাওয়ার উপকারিতা । Tea in Diabetes control  (Read 46 times)

0 Members and 1 Guest are viewing this topic.

abeerhr

  • Newbie
  • *
  • Posts: 47
  • Gender: Male
    • View Profile
    • Amar Hospital
ডায়াবেটিসে চা খাওয়ার উপকারিতা । Tea in Diabetes control

আমরা এখন জানব ডায়াবেটিস নিয়ন্ত্রণে চা উপকারী না অপকারী ? এক – ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় চিনি ছাড়া লিকার চা কতটা ভালো ? দুই – ডায়াবেটিস কমানোর পানীয় হিসাবে চিনি যুক্ত লিকার চা কতটা ভালো ? তিন – সুগার কমানোর পানীয় হিসাবে মশলা চা কতটা ভালো ? মশলা চায়ের মধ্যে আমরা লেবু চা , আদা চা, এলাচ চা নিয়ে আলোচনা করব । চার – ডায়াবেটিস নিয়ন্ত্রণে দুধ চা কতটা ভালো ? পাঁচ – ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চাইলে চা খাওয়ার আদর্শ সময় কখন ?   চার রকম চা নিয়ে আলোচনার সময় আমরা White tea, Yellow Tea , Green Tea , Oolong Tea , Fermented Tea নিয়েও আলোচনা করব । অর্থাৎ ডায়াবেটিস চিরতরে নিরাময়ের প্রচেষ্টায় ভিডিওটি হতে চলেছে একটি মাস্টার পিস – দেখতে থাকুন শেষ সেকেন্ড পর্যন্ত ।

আলোচনার আগে Dr Biswas চ্যানেলটি সাবস্ক্রাইব করে বেল আইকন অন করে দিন যাতে ডায়াবেটিস নিয়ন্ত্রণ নিয়ে নতুন ভিডিও এলে তাকে মিস না করেন ।


এক – ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় চিনি ছাড়া লিকার চা কতটা ভালো ?

আসুন সাতটি প্যারামিটারে বিশ্লেষণ করে দেখা যাক চিনি ছাড়া লিকার চা কতটা ভালো ।

ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ১ম শর্ত Low Glycemic index ও Glycemic load :
 চিনি ছাড়া লিকার চা খেলে প্রাথমিক ভাবে আপনার Blood sugar এর কোন পরিবর্তন হবে না , Diabetes control এ সমস্যা হবে না । ডায়াবেটিস কমানোর খাবারের ১ম শর্ত চিনি ছাড়া লিকার চা খুব ভালোভাবে পূর্ণ করল ।

ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ২য় শর্ত Low Carbohydrate ও High Fiber :
শূন্য কার্বোহাইড্রেটের জন্য আপনার যেমন Blood sugar control এ থাকবে তেমনি ফাইবারের সুবিধাও আপনি পাবেন না । সুগার কমানোর খাবারের ২য় শর্ত চিনি ছাড়া লিকার চা আংশিক পূর্ণ করল ।

ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ৩য় শর্ত Low Calories :
 আপনার ওজন নিয়ন্ত্রণে থাকলে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে । ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবারের ৩য় শর্ত চিনি ছাড়া লিকার চা খুব ভালো ভাবে পূর্ণ করল ।


ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ৪র্থ শর্ত Low Sodium :
রক্ত চাপ নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আপনি অতিরিক্ত সুবিধা পাবেন । ডায়াবেটিস কমানোর খাবের ৪র্থ শর্ত চিনি ছাড়া লিকার চা খুব ভালোভাবে পূর্ণ করল ।


ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ৫ম শর্ত Low Saturated Fat :
কোলেস্টেরল না বাড়লে Diabetes control এও আপনার সুবিধা হবে । সুগার কমানোর খাবারের ৫ম শর্ত চিনি ছাড়া লিকার চা ভালো ভাবে পূর্ণ করল ।


ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ৬ষ্ঠ শর্ত High Protein :
ডায়াবেটিস নিয়ন্ত্রণের ৬ষ্ঠ শর্ত চিনি ছাড়া লিকার চা পূর্ণ করতে পারল না ।


ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ৭ম শর্ত High Anti Diabetic Properties :
১ থেকে ৬ পর্যন্ত প্যারামিটারে বিভিন্ন রকম চায় প্রায় একই রকম , ৭ম প্যারামিটারে চা গুলিতে ভিন্নতা দেখা যায় ।

চায়ের অন্যতম উপাদান হলো ক্যাফেইন । চায়ের ক্যাফেইন আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে বাঁধা হতে পারে । White Tea , Yellow Tea ও Green Tea তে ক্যাফেইন প্রায় একই থাকে , ১০০ গ্রামে ১২ মিলিগ্রাম । Oolong Tea তে ক্যাফেইন থাকে ১৬ মিলিগ্রাম । Black Tea তে ক্যাফেইন সব থেকে বেশি – ১০০ গ্রামে  ২০ মিলিগ্রাম ।

এছাড়া চা থেকে সামান্য Anti Diabetic Mineral ও Vitamin পাবেন ।


অর্থাৎ ক্যাফেইনের জন্য কিছুটা সমস্যা থাকলেও Antioxidant এর প্রাচুর্য্যতার জন্য ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবারের ৭ম শর্ত চা খুব ভালো ভাবে পূর্ণ করল ।


সাতটি প্যারামিটার বিশ্লেষণ করে দেখা যাচ্ছে চা ৭ এ পাচ্ছে ৫.৫ । মানে চিনি ছাড়া লিকার চা ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় বেশ উপর দিকে থাকবে । সব থেকে ভালো চা White Tea , Yellow Tea , Green Tea । Oolong Tea মাঝারি । সব থেকে খারাপ চা Black Tea ।

অনেকগুলি গবেষণা থেকেও দেখা যাচ্ছে যারা দীর্ঘ দিন ধরে চিনি ছাড়া লিকার চা খেলে Type 2 Diabetes যেমন প্রতিরোধ হয় তেমনি যাদের ডায়াবেটিস আছে তাদের Diabetes control এ সুবিধা হয় ।


ডায়াবেটিস নিয়ন্ত্রণে সুফল পেতে চাইলে আপনি দিনে সর্বাধিক ৬ কাপ চিনি ছাড়া Green Tea ও ৫ কাপ চিনি ছাড়া Black Tea খেতে পারেন ।

দুই- ডায়াবেটিস কমানোর পানীয় হিসাবে চিনি যুক্ত লিকার চা কতটা ভালো ?


আপনি চায়ে চিনি ছাড়া না খেতে পারলে দিনে তিন কাপের বেশি চিনি যুক্ত লিকার চা খাবেন না ।

তিন- সুগার কমানোর পানীয় হিসাবে মশলা চা কতটা ভালো ?

মশলা  চা হিসাবে আমরা লেবু চা, আদা চা ও এলাচ চা নিয়ে আলোচনা করব ।

ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় লেবু চা :

একদিকে চায়ের খুব বেশি পরিমানে Antioxidant ও পাতিলেবুর Vitamin C , Magnesium ও Zinc আপনাকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে অতিরিক্ত সাহায্য করবে । অর্থাৎ লেবু চা সাধারন চা থেকে অনেক ভালো ।

আপনি চিনি ছাড়া লেবু চা দিনে ৪ থেকে ৫ কাপ খেতে পারেন – চিনি যুক্ত লেবু চা দিনে সর্বাধিক ২ কাপ খেতে পারেন ।


ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় আদা চা :

আপনি চিনি ছাড়া আদা চা দিনে ৩ থেকে ৪ কাপ খেতে পারেন – চিনি যুক্ত আদা চা দিনে ২ কাপ খেতে পারেন ।


ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় এলাচ চা :
আপনি চিনি ছাড়া এলাচ চা সর্বাধিক ৩ থেকে ৪ কাপ খেতে পারেন , চিনি যুক্ত এলাচ চা সর্বাধিক ২ কাপ খেতে পারেন ।

চার – ডায়াবেটিস নিয়ন্ত্রণে দুধ চা কতটা ভালো ?

আপনার জন্য ডায়াবেটিস থাকে আপনার দুধ চা না খাওয়াই ভালো কারন দুধ চা থেকে আপনি ডায়াবেটিস কমানোর তেমন কোন সুবিধা পাবেন না । তবে আপনার যদি দুধ চা খুব পছন্দের হয় , দিনে দুই কাপের বেশি দুধ চা খাবেন না – তাও চিনি ছাড়া খেলেই ভালো হয় ।


*পাঁচ – ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চাইলে চা খাওয়ার আদর্শ সময় কখন ?
চা দিনেই খাবেন  ।